ACADEMY OF HISTORY …..……………..Argument that
the arguments
2016
Subject:History(Honours)
(Histroy of India
with special reference to Bengal(From ealiest times to 1206 AD)
Paper: I
Time: 4Hours Full
Marks: 100
The
figures in the right-hand margin indicate full marks.
Candidates
are required to give their answer
in
their own words as far as practicable.
দক্ষিণ প্রান্তস্থ সংখ্যাগুলি পূর্ণমানের
নির্দেশক ।
পরীক্ষার্থীদের যথাসম্ভব নিজের ভাষায় উত্তর দিতে হবে।
1. Answer any eight
from the
following questions. Each in more than one sentence: 2x8=16
a)
তাম্র প্রস্তর যুগ কাকে বলে?
b)
সিন্ধু সভ্যতার স্রষ্টা কারা?
c)
সিন্ধু সভ্যতার টেরাকোটা শীল্পের কি পরিচয় পাওয়া যায়।?
d)
‘Proto shiva’ কী?
e)
মেলহুহা ও হরিয়ূপীয় কী?
f)
সপ্ত সিন্ধু বলতে কী বোঝ?
g)
সভা ও সমিতি কী?
h)
‘পণি’ কাদের বলে?
i)
ধর্মচক্রপ্রর্বতন বলতে কী বোঝ?
j)
মহাকন্টক শিলা ও রথমুষল কী?
k)
বেদান্ত কী?
l)
পঞ্চযাম কী?
m)
কখন ও কোথায় প্রথম বোদ্ধ সঙ্গীতি অনুষ্ঠিত হয়েছিল? এর সভাপতি কে ছিলেন?
n)
মহাভিনিষ্ক্রমন কাকে বলে?
2. Answer the following questions. 6x6=36
a.
হরপ্পীয় ধর্মের বৈশিষ্টগুলি ব্যাখ্যা কর। দ্রাপী ও পেশস কী? ১+৫
b.
রানাঘুন্ডায় কোথায় অবস্থিত?এটি কেন গুরুত্বপূর্ন? হরপ্পা সভ্যতার প্রাচীনত্ব
সম্পর্কে পন্ডিতদের মতামত গুলি সংক্ষেপে লেখ।১+১+4
c.
সংক্ষেপে মগধ সাম্রাজ্যের
উত্থানের পশ্চাতে উপাদান গুলি পরীক্ষা কর।গঙ্গারিদাই ও প্রাসিয়য় বলে কী বোঝ?৫+১
d.
6 th century B.C এর ভারতে ধর্মীয় প্রতিবাদী আন্দোলনের উদ্ভবের আর্থ-সামাজিক কারনগুলি ব্যাখ্যা কর। ‘আজিবীক কারা’.5+1
e.
বাংলার সেন শাসনের পতনের কারন গুলি বিশ্লেষণ বল্লাল সেন রচিত গ্রন্থের নাম কর? ৪+১+১
f.
মেগাস্থিনিসের সপ্তজাতি তত্বটি কী? ভারতীয় নারী সম্পর্কে তার অভিমত
কি ছিল? 4+2
2. Answer the following questions. 12x4=48
a)
‘বর্ণপ্রথা’ কীভাবে জাতি প্রথায় রূপান্তরিত হয়েছিল? সঙ্কর জাতি বলতে কী বোঝ ?১০+২
b)
অশোকের ‘ধম্ম’ র প্রকৃতি আলোচনা কর।রজ্জুক কারা? ১০+২
c)
চোল শাসনব্যবস্থায় ‘মন্ডলম’ ও ‘বলনাড়ু’ কী? চোল সাম্রাজ্যে কীভাবে স্বায়ত্তশাসন
বিকশিত হয়েছিল? ১০+২
d)
চোলদের সামুদ্রিক কার্যকলাপ পর্যালোচনা কর? ‘মনিগ্রামম’ ও ‘নানাদেশী’
কী ? ১০+২
“Success is possible only when
We have a commitment to action”………………….Respected
Sir Dr.A.P.J Abdul Kalam
No comments:
Post a Comment